প্রযুক্তি-বিষয়ক তথ্যসেবা

Download our App

App Store Google Play Store
 


অংশীদার ও অংশীদারিত্বের সুযোগ

প্র্যাকটিক্যাল এ্যানসারস্ বিশ্বব্যাপী সরাসরি অথবা অন্যদের সহযোগিতার মাধ্যমে কাজ করে।

আমাদের অনেক অংশীদার আছে যাদের বর্ণনা নিচে প্রদান করা হলো, তাছাড়াও দারিদ্র্য বিমোচনে সহায়তা করতে আগ্রহীদেরও আমাদের সঙ্গে কাজ করার জন্য অংশীদার করতে চাই।

কীভাবে আমরা একত্রে কাজ করতে পারি তা জানতে আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

The Global Dimension in Engineering Education (GDEE) বিশ্ববিদ্যালয় এবং এনজিওদের মাঝে একটি সহযোগিতামূলক উদ্যোগ; যা টেকসই মানব উন্নয়ন বিষয়ক বিষয়গুলো কারিগরি বিশ্ববিদ্যালয়ের পাঠ্য বিষয়ে অন্তর্ভুক্তি বৃদ্ধি করার উদ্দেশ্যে কাজ করে। নির্দিষ্ট রিসোর্স শিখন উপকরণ হিসেবে ব্যবহার করার জন্য কেস স্টাডি অন্তর্ভুক্তকরণ এবং কর্মশালার আয়োজন করে। 
Knowledge Point হচ্ছে একটি সৃজনশীল প্রশ্ন উত্তর আদান প্রদান বিষয়ক ফোরাম, যা উন্নয়ন ও মানবাধিকারকর্মীদের প্রযুক্তিগত নির্দেশনা প্রদানে নিবেদিত। এটি ব্যক্তি এবং বিভিন্ন সংস্থাকে একত্রিত করে প্রযু্ক্তি ও উন্নয়ন বিষয়ক জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময় করে। আপনি নলেজ পয়েন্ট নেটওয়ার্কে একক ব্যক্তি বা একটি সাংগঠনিক দল হিসাবে নিবন্ধন করতে পারেন। নিবন্ধন করার পর আপনি আপনার জিজ্ঞাসা বা অ্ন্যের প্রশ্নের উত্তর প্রদান, আলোচনায় অংশগ্রহণ, মতবিনিময়, ও দারিদ্র্য নিরসনে সমমনাদের সঙ্গে অংশ নিতে পারেন।
READ Logo READ Global ভারত, ভুটান ও নেপালে কমিউনিটি মালিকানাধীন গ্রন্থাগার স্থাপন করেছে। প্র্যাকটিক্যাল এ্যাকশন স্থানীয় জনসাধারণের জন্য ক্ষুদ্র প্রযুক্তি-তথ্যকে সহজলভ্য করতে ঐ গ্রন্থাগারগুলো ব্যবহার করছে।
Zurich Flood Resilience Alliance একটি নতুন কর্মসুচি যা দুর্যোগে বিশেষ করে বন্যার ক্ষেত্রে কমিউনিটির লোকজনদের রেসিলিয়েন্স তৈরিতে সহয়তা করে এবং সুরক্ষিত নয় এমন কমিউনিটির উন্নয়নে সরঞ্জাম ও পন্থা তৈরি করে। প্র্যাকটিক্যাল এ্যাকশন বিভিন্ন উদ্যেগের মাধ্যমে আমাদের প্রযু্ক্তিগত উদ্ভাবনগুলোর শেয়ারিং করে কমিউনিটিতে দুর্যোগ মোকাবিলায় সহায়তা করে।
Aptivate একটি যুক্তরাজ্যভিত্তিক এনজিও যা আন্তর্জাতিক উন্নয়নে আইটি সহায়তা প্রদান করে। তাদের প্রধান বৈশিষ্ট্য হলো স্বল্প ব্যান্ডউইথের প্রতিবন্ধকতা, অধিক ডাটা ভলিউম প্রয়োজন অনুযায়ী চ্যালেঞ্জ সমূহের সমাধান করা। Aptivate প্র্যাকটিক্যাল এ্যাকশনের পেরু, নেপাল এবং ইউকে অঞ্চলের জুরিখ বন্যা রেজিলিয়েন্স টিমের জন্য প্রয়োজনীয় বন্যা সমাধান বিষয়ক ক্যাটালগ তৈরিতে এবং বিভিন্ন ধরনের কর্মশালার আয়েোজন করে থাকে।
প্র্যাকটিক্যাল এ্যাকশন Translators Without Borders এর কাছেও বিশেষভাবে কৃতজ্ঞ, যারা সম্প্রতি প্র্যাকটিক্যাল এ্যাকশনের বিভিন্ন “টেকনিক্যাল ব্রিফ” প্রস্তুত করার কাজ গ্রহণ করেছে।
SUST logo Sudan University of Science and Technology (SUST) প্র্যাকটিক্যাল এ্যাকশন SUST এর সাথে বিভিন্ন তথ্য তৈরি করছে যা শিক্ষার সঙ্গে জড়িত এবং উন্নয়নকর্মীদের কাজে লাগবে। এই সহযোগিতা দুটি ভিন্ন বিষয়ের ফোকাসকে একত্রিত করতে সহায়তা করে।
Policy Innovation Systems for Clean Energy Security (PISCES) হচ্ছে ডিএফআইডি’র ফান্ডে একটি পাঁচ বছরের গবেষণা প্রকল্প যা বায়ো এনার্জি ব্যবহারের নতুন নীতি ও প্রাসঙ্গিক জ্ঞান প্রদানের লক্ষ্য নিয়ে পরিচালিত। কেনিয়া, তানজানিয়া, ভারত ও শ্রীলঙ্কা ছাড়াও অন্যান্য দেশের গ্রামীণ ও শহরের গরিবদের টেকসই এনার্জির ব্যবহার সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদানে এই প্রকল্প বেশ সহায়ক ভূমিকা পালন করেছে।
Household Energy Development Organizations Network (HEDON) যারা বসতবাড়িতে ব্যবহৃত জ্বালানির ব্যবহার নিয়ে কাজ করছিলেন তাদের ফোকাল পয়েন্ট হিসেবে ১৯৯২ সালে স্থাপিত হয়েছিল। নেটওয়ার্কটির প্রধান লক্ষ্য ছিল এই বিষয় নিয়ে যারা কাজ করে যেমন : এনজিও, সরকারি প্রতিষ্ঠান এবং পরামর্শক প্রতিষ্ঠান তাদের মধ্যে যোগাযোগ স্থাপন করে দেয়া।
Duryog Nivaran হচ্ছে দক্ষিণ এশিয়ায় কাজ করছে এমন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের একটি নেটওয়ার্ক যারা দুর্যোগ এবং সুরক্ষিত নয় এমন বিষয়ের বিকল্প পরিপ্রেক্ষিত প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ।
Sparknet হচ্ছে দক্ষিণ ও পূর্ব আফ্রিকার গ্রামাঞ্চলে কম আয়ের পরিবারের জন্য টেকসই জ্বালানির উপর একটি নলেজ নেটওয়ার্ক। মূল বিষয়বস্তুগুলো হচ্ছে বসতবাড়িতে ব্যবহৃত জ্বালানি এবং পরিবারের স্বাস্থ্য; বসতবাড়ির জ্বালানি এবং জেন্ডার, বসতবাড়ীর জ্বালানি এবং বনজ।
Global Open Data for Agriculture and Nutrition (GODAN) কৃষি ও পুষ্টির তথ্য সহজলভ্য, অভিগম্য এবং বিশ্বব্যাপী অবাধ ব্যবহারের বিষয়ে একটি উদ্যোগ হলো GODAN। যা একটি আন্তর্জাতিক দাতা ও অলাভজনক সংস্থা। ব্যবসায়িরা মিলে প্রায় ১১৭টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এই নেটওয়ার্কের সদস্য।
Engineers Without Borders UK (EWB-UK) এবং প্র্যাকটিক্যাল এ্যাকশন বিগত বছরগুলোতে একত্রে বেশ কয়েকটি কাজ করেছে। EWB-UK সদস্যদের স্বেচ্ছাসেবক কাজের দ্বারা টেকনিক্যাল ব্রিফগুলোর ইংরেজি ভাষা থেকে বিভিন্ন ভাষায় অনুবাদের মূল্যবান কাজগুলোর মধ্যে একটি। প্র্যাকটিক্যাল এ্যাকশন এবং EWB-UK বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রযুক্তিগত বিষয়গুলোকে বিষয় হিসেবে আনয়নের জন্য একত্রে GDEE প্রকল্পেও কাজ করেছে। কিছুদিন পূর্ব পর্যন্তও প্র্যাকটিক্যাল এ্যাকশন পুনরাবৃত্তি ইন্টার্নশীপ EWB-UK দ্বারা পরিচালিত হতো।
German Appropriate Technology Exchange (GIZ) হচ্ছে জার্মান সরকারের আন্তর্জাতিক সহায়তা সংস্থা যা চাহিদা সম্পর্কিত প্রস্তাব ও কার্যকর টেকসই উন্নয়নের জন্য সেবা ব্যবস্থাপনা বিষয়ক।
Consult for Management, Training and Technologies (FAKT) হচ্ছে ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক পরামর্শদাতা প্রতিষ্ঠান FAKT যা উন্নয়নশীল দেশসমূহের আর্থসামাজিক উন্নয়নে পরামর্শ প্রদান করে থাকে। FAKT এর পরামর্শদাতারা পেশাদার অর্থনৈতিক, সামাজিক ও প্রযুক্তিগত বিষয়ে দক্ষ। দক্ষিনের দেশগুলোর অংশীদারদের তারা উপদেষ্টা সেবা এবং নতুন নতুন টেকসই সমাধান খুঁজে দেওয়ার ব্যপারে সহায়তা করে।
Agromisa Foundation এর লক্ষ্য হচ্ছে দক্ষিণের সুবিধাবঞ্চিত গ্রামীণ জনসাধারণের সামাজিক ও অর্থনৈতিক অবস্থান শক্তিশালী করা। এই উদ্দেশ্য অর্জন করার জন্য Agromisa বিভিন্ন ব্যক্তি ও সংগঠনকে টেকসই কৃষি এবং এর সাথে সম্পর্কিত বিষয় সংক্রান্ত তথ্য এবং পরামর্শ সেবা সরবরাহ করে থাকে।
Information Network on Post-harvest Operations (INPhO) ১৯৯৬ সালে GIZ এবং CIRAD জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার দ্বারা তৈরি একটি সংস্থা, যার প্রধান উদ্দেশ্য ছিল প্রযুক্তিগত তথ্য ও উপাত্ত সহজলভ্য করে কৃষি ফসল সংগ্রোহত্তোর কার্যক্রমের উত্তম চর্চাগুলো সম্প্রসারণে সহায়তা করা।
The Cathy Rich Memorial Food Processing Training Centre ১৯৯২ সালে দক্ষিন এশিয়াস্থ প্র্যাকটিক্যাল এ্যাকশনের শ্রীলংকায় সড়ক দুর্ঘটনায় নিহত ফুড প্রসেসিং প্রোগ্রাম অফিসার এর স্মৃতিকে উদ্দেশ্য করে সংস্থাটির সৃষ্টি। খাদ্য প্রক্রিয়াজাতকরণ উদ্যোগের সমস্যাসমূহ সমাধানে বিশেষ করে যথাযথ প্রযুক্তি ও সেবা ব্যবস্থাপনার মাধমে উন্নয়ন করাই এই কেন্দ্রের কাজ। বর্তমানে এটি ছোট স্কেলে খাদ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে একটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত পরামর্শক প্রতিষ্ঠান
Chartered Institute of Architectural Technologists (CIAT)সংস্থাটি পেরুর আমাজন বনাঞ্চলের স্থানীয় জনগণের জনবসতি রক্ষা বিষয়ক প্র্যাকটিক্যাল এ্যাকশন পেরুর প্রকল্পে সাহায্য করছে। বসতবাড়ী তৈরিতে বনাঞ্চলের গাছগুলো না কেটে স্থায়ী ও টেকসই খামারকরণে স্থানীয় কৃষকদের সাহায্য ও উৎসাহিত করছে CIAT।
Swiss Centre for Development Co-operation in Technology and Management (SKAT)  হচ্ছে একটি স্বাধীন সুইস প্রতিষ্ঠান যা বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা ও এনজিওদের উন্নয়ন ও মানবিক সাহায্য প্রদান, প্রযুক্তিগত দক্ষতার প্রদান, পরিচালনায় সহায়তা এবং প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে।
Tekniker একটি অলাভজনক প্রযুক্তিগত ফাউন্ডেশন যা শিল্প খাতে উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে সাহায্য করার লক্ষ্যে কাজ করে। স্বেচ্ছাসেবক হয়ে প্র্যাকটিক্যাল এ্যাকশনের স্প্যানিশ ভাষায় রচিত টেকনিক্যাল ব্রিফসমূহ অনুবাদ করে দিচ্ছে।
আপনার মতামত