প্রযুক্তি-বিষয়ক তথ্যসেবা

Download our App

App Store Google Play Store
 


  • বাংলাদেশ
  • ভারত
  • কেনিয়া
  • নেপাল
  • পেরু
  • সেনেগাল
  • শ্রীলঙ্কা
  • সুদান
  • জিম্বাবুয়ে

বাংলাদেশে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ প্রকল্পটি প্র্যাকটিক্যাল এ্যাকশনের বিভিন্ন কর্মসূচিকে সহায়তা প্রদান ও তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে।

তাছড়া প্রকল্পটির অন্যান্য প্রধান উদ্যোগসমূহ হলো :

  • কৃষি কল সেন্টার : কৃষি তথ্য সেবাভিত্তিক কৃষি মন্ত্রণালয়ের কৃষি তথ্য সার্ভিসের সঙ্গে যৌথভাবে পরিচালিত হচ্ছে। কৃষি কল সেন্টারটি বিনামূল্যে বাংলাদেশের দরিদ্র কৃষকদের সেবা দিয়ে আসছে। জুন ২০১৪ সালে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুরলটরি কমিশন (বিটিআরসি) বাংলাদেশে প্রথম কৃষি বিষয়ে জনসেবামূলক কৃষি তথ্য সেবা প্রদনের উদ্দেশ্যে সরকারি পর্যায়ে কৃষি কল সেন্টারের জন্য টোল ফ্রি শর্ট কোড- ১৬১২৩ বরাদ্দ করে। কৃষি কল সেন্টার এক্সিকিউটিভবৃন্দ প্রতিদিন গড়ে ১০০ কল রিসিভ করে মাসে তিন হাজারেরও অধিক বন্যার আগাম প্রস্তুতিসহ কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ে প্রশ্নের উত্তর প্রদান করে আসছেন। সবগুলো মোবইল অপারেটর থেকে সেবা পাওয়া যায় এরূপ একটি কৃষি-বিষয়ক সেবা কার্যক্রম বাংলাদেশে এই প্রথম এবং একটি অনন্য উদ্যোগ। সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আপনি বাংলাদেশের একমাত্র কৃষি কল সেন্টারটিতে ১৬১২৩ নাম্বারে ফোন করে সেবা নিতে পারেন। এছাড়াও ফেসবুক  পাতায় এবং ভিডিও দেখে জানতে পারেন এর কার্যক্রম সর্ম্পকে
  • জ্ঞানের হাট : প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের আওতায় সারাদেশে ৪০টিরও অধিক ইউনিয়ন ডিজিটাল সেন্টারে আমারা আমাদের জ্ঞানের হাট কার্যক্রম সমান্তরালে পরিচালনা করছি। জ্ঞানের হাট একটি প্রান্তিক পর্যায়ে স্থাপিত জ্ঞান-প্রযুক্তি পরার্মশ ও সেবা প্রদান কেন্দ্র। প্রতিটি জ্ঞানের হাটে গড়ে ৮জন আরটিই (রুরাল টেকনোলজি এক্সটেনশনিস্ট) বা গ্রামীণ প্রযুক্তি সম্প্রসারণকর্মী রয়েছে, যারা মাঠ পর্যায়ে কৃষকের দোরগোড়ায় কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের পাশাপাশি বিভিন্ন উপকরণসেবাও প্রদান করেন। এই পরিষেবাটি সম্পর্কে একটি প্রতিবেদন যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকায়  প্রকাশ হয়েছে।
  • জাতীয় ও আঞ্চলিক জ্ঞান সম্মিলন : প্রতি বছর, অন্যান্য আন্তর্জাতিক এনজিওর সঙ্গে জ্ঞান সম্মিলন করে আসছে প্র্যাকটিক্যাল এ্যাকশন, বাংলাদেশ। জ্ঞান-শেয়ারিং এর মাধ্যমে দারিদ্র্য মোকাবিলা করতে সবচেয়ে ভালো উপায় বের করা এবং তৃণমূলের জ্ঞান ও অভিজ্ঞতার আদান-প্রদান এই সম্মিলনের প্রধান উদ্দেশ্য। আপনি জ্ঞান সম্মিলন প্রকাশনা এখান থেকে ডাউনলোড করতে পারেন।

                                                                Bangladesh1                 Bangladesh2

ভারতের দিল্লিতে প্র্যাকটিক্যাল এ্যানসারসের অফিসটি আমাদের নতুন অফিসগুলোর মধ্যে একটি যা ২০১৪ সালে চালু করা হয়। সেখানে আমাদের কাজের প্রধান দুটি ক্ষেত্র হলো :

  • ভারতের রিড গ্লোবাল : বর্তমানে উত্তর প্রদেশ ও রাজস্থানে রিড ইন্ডিয়ার সঙ্গে একটি পাইলট প্রকল্প চলমান। সেখানে রিড নেপালের , সঙ্গে আমাদের কাজগুলোর পুনরাবৃত্তি করার চেষ্টা চলছে, যেখানে একজন জ্ঞানকর্মী একটি কমিউনিটি গ্রন্থাগার ও রিসোর্স সেন্টারে স্থানীয় জনগোষ্ঠীর প্রযুক্তি জিজ্ঞাসার জবাব প্রদান করেন। ভারতে আমদের কাজের একটি প্রধান বৈশিষ্ট হচ্ছে Gram Vani-আমাদের সহযোগী সংস্থা কর্তৃক প্রদানকৃত একটি ভয়েস-ভিত্তিক সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম । এই ব্যবস্থায় গ্রামীণ সম্প্রদায় একটি হেল্পলাইনে ফোন করে তাদের জিজ্ঞাসা রেকর্ড করতে পারে।৪৮ ঘন্টার মধ্যে একজন বিশেষজ্ঞ দ্বারা ঐ জিজ্ঞাসার উত্তর প্রদান করা হয়। বিশেষজ্ঞদের প্রদানকৃত উত্তর ভবিষ্যতের কলারদের জন্য ভয়েস রেকর্ডিং করে রাখা হয়। এ সম্পর্কে বিস্তারিত জানতে শিভানীর (ভারতীয় প্র্যাকটিক্যাল এ্যানসারসের কো-অর্ডিনেটর) ব্লগ পড়ুন।
  • কমিউনিটিতে জ্ঞান সংগ্রহ ও বণ্টন : উড়িষ্যায় আমাদের কমিউনিটিভিত্তিক কাজ কমিউনিটিতে জ্ঞান সংগ্রহ ও বণ্টন হচ্ছে দ্বিতীয় বিষয়বস্তু। এখানে একটি পাইলট প্রকল্প হয়েছে যা প্রাসঙ্গিক জ্ঞান কীভাবে এবং কোথা থেকে সংগ্রহ করা যায় এবং পরবর্তী সময়ে তা স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে শেয়ার করা বিষয়ক।

 

প্র্যাকটিক্যাল এ্যাকশনের পূর্ব আফ্রিকার অফিসটি কেনিয়ার নাইরোবিতে অবস্থিত। ২০ বছরের অধিক সময় পুর্বে প্রতিষ্ঠিত রিসোর্স সেন্টারে জ্ঞান বিষয়ক কার্যক্রম সেখানে এখনও সমানভাবে সমাদৃত। বছরের পর বছর ধরে আমরা কেনিয়াতে জ্ঞান বণ্টনে অনেক উদ্ভাবনী পন্থা প্রয়োগের চেষ্টা করেছি, যাতে নিচেরগুলোও অর্ন্তভুক্ত:

কেনিয়া জাতীয় গ্রন্থাগার পরিষেবা :  একটি প্রধান অংশীদারিত্বমূলক কার্যক্রম হলো কেনিয়া জাতীয় গ্রন্থাগার পরিষেবা। আমরা নাইরোবির প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত মানদেরায় খুব সম্প্রতি একটি নতুন কমিউনিটি গ্রন্থাগার কিবেরা ইনফরমাল সেটেলমেন্টের মাধ্যমে স্থাপন করেছি। এই শেষ উদ্যোগটি অ্যালিস্টার বার্কলে ট্রাস্ট ফান্ড দ্বারা পরিচালিত হচ্ছে। গ্রাম ও শহর এলাকার জন্য একই জ্ঞান কীভাবে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত রূপ নিতে পারে, তা খুবই আকর্ষণীয়ভাবে ‍উক্ত পাইলটিং প্রকল্প দেখা গিয়েছিল।

                                                            Kenya1                 Kenya2

এরিড ল্যান্ডস ইনফরমেশন নেটওয়ার্ক : Arid Lands Information Network -ALIN (এলিন) হচ্ছে আরো একটি প্রধান অংশীদার। পূর্ব আফ্রিকার নলেজ রিসোর্স সেন্টারগুলো যেগুলো মারিফা সেন্টার নামে পরিচিত এলিন দ্বারা পরিচালিত। সাম্প্রতিক বছরগুলোতে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ তাদের কেন্দ্রগুলোতে জ্ঞান উপকরণ শেয়ার করতে পেরে খুব সন্তুষ্ট। 

নেপালে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ রিড গ্লোবাল নামক একটি সংগঠনের সঙ্গে কাজ করে। রিড ৬০টিরও বেশি কমিউনিটি লার্নিং এবং রিসোর্স সেন্টার নির্মাণে আর্থিক সহায়তা প্রদান করেছে। প্রত্যেকটি সেন্টার স্বনির্ভর এবং প্রত্যেকটির একটি করে স্থানীয় ব্যবস্থাপনা কমিটি আছে।

গত চার বছর ধরে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ প্রায় ২০টি কেন্দ্রে একজন করে জ্ঞানকর্মী নিযুক্ত করেছে।  জ্ঞানকর্মী রিসোর্স সেন্টার বা লাইব্রেরি থেকে বের হয়ে দরিদ্র ও অপ্রতুল যোগাযোগ ব্যবস্থার কমিউনিটিগুলোতে যেয়ে সেবা প্রদান করে। সেখানে অনেক মানুষকে জড়ো করে সেখানকার অধিবাসীরা যেসকল সমস্যার সম্মুখীন হন সেসকল বিষয় নিয়ে উন্মুক্ত আলোচনা করে।

সেখানে স্থানীয় কমিউনিটির জিজ্ঞাসাগুলোর উত্তর প্রদান করা হয়, যেসকল সমস্যার সমাধান পাওয়া সম্ভব নয় সেগুলো জ্ঞান কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। উক্ত জ্ঞান কেন্দ্রের বিশেষজ্ঞদের সহায়তায় উত্তর প্রদান করা হয়। যদি তারাও উত্তর প্রদানে ব্যর্থ হন তাহলে স্থানীয় কাঠমুন্ডুতে স্থানীয় রেডিও স্টেশনের সঙ্গে জড়িত জাতীয় পর্যায়ের বিশেষজ্ঞদের সহায়তা নেয়া হয়। সাধারণত এক সপ্তাহের মধ্যে পরবর্তী মিটিংয়ে অথবা রেডিও সেন্টার থেকে ভয়েস রেকর্ডিংয়ের মাধ্যমে কমিউনিটিগুলোতে উত্তর পৌঁছিয়ে দেয়া হয়।  আমাদের নেপালের টিম ২০১৩-১৪ অর্থবছরে বিস্ময়করভাবে ৪০,০০০ প্রশ্নের উত্তর প্রদান করেছে।  

                                                     Nepal1               Nepal2           

যে সব প্রশ্ন জিজ্ঞাসা করা হচ্ছে সবগুলো আমাদের নিরীক্ষণে থাকছে সবসময়। একই প্রশ্ন একাধিকবার করা হলে সেই প্রশ্নকে ভিত্তি করে আমরা জ্ঞানউপকরণ তৈরি করি জ্ঞানউপকরণটি কখনো ডক্যুমেন্ট আকারে কখনো দেয়ালে পোস্টার আকারে আবার কখনোবা বিলবোর্ড আকারে প্রকাশ করা হয়ে থাকে যা মানুষের জ্ঞানচাহিদা পূরণ করে।

পূর্বোক্ত রিসোর্স সেন্টার এবং জ্ঞানকর্মীদের দ্বারা ‘ক্যাম্প’ নামে একটি গণসমাবেশের আয়োজন করা হয় যেখানে কৃষি, মানবস্বাস্থ্য, প্রাণিস্বাস্থ্য ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য জিজ্ঞাসুদের একটি নির্দিষ্ট দিনে কেন্দ্রে জমায়েত হতে উৎসাহিত করা হয়।

ল্যাটিন আমেরিকায় অন্যান্য উন্নয়নকর্মীদের সঙ্গে জ্ঞান ও বিভিন্ন প্রকাশনা বিনিময়ের একটি সুদীর্ঘ এবং গৌরবময় ইতিহাস রয়েছে যা স্থানীয়ভাবে ‘সল্যুশন প্র্যাকটিকাস’ নামে পরিচিত। টিমের সবাই পেরুর রাজধানী লিমা এবং বলিভিয়ার রাজধানী লা পাজ শহরে কর্মরত।

                                                         Peru1                Peru2

তাদের স্প্যানিশ ভাষার ওয়েবসাইট  ছাড়াও বেশ কয়েকটি বিশেষ ওয়েবসাইট আছে। সবগুলো ওয়েবসাইট থেকে  সম্মিলিতভাবে প্রতি বছর প্রায় ১.৫ মিলিয়ন ডাউনলোড হয়ে থাকে। 

  • Infolactea - দুগ্ধ উৎপাদন খাতে জড়িতদের জন্য ওয়েবসাইট Infolactea যা কাজামার্কা অঞ্চলে একটি দুগ্ধ প্রক্রিয়াজতকরণ প্রকল্পে কাজ করার সময় তৈরি করা হয়।
  • Cedecap - মূলত অংশীদারদের সঙ্গে নির্মিত এতে আন্তর্জাতিক উন্নয়নে বিশেষ বিকেন্দ্রীভূত শক্তি সম্পর্কিত যথাযথ প্রযুক্তি ব্যবহার বিষয়ক তথ্য রয়েছে।
  • Redes - এই ওয়েবসাইটে জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং দুর্যোগ ঝুঁকি নিরসনের উপর অনেক উপকরণ রয়েছে।
  • Info Alpacas - এখানে আলপাকা (একটি প্রাণী বিশেষ) এর প্রজনন বিষয়ে তথ্য রয়েছে যা পেরুর গ্রামীণ অঞ্চলের বসবাসকারীদের প্রয়োজনীয় একটি বিষয়।
  • Infoquinoa - পেরুতে কুইনোয়া ব্যবহার বাড়াতে পেরুর ফার্স্ট লেডির প্রেরণায় প্র্যাকটিক্যাল এ্যাকশন একটি বিশেষ প্রকল্প গ্রহণ করে।

ওয়েবসাইট পরিচালনা ও বিভিন্ন প্রকাশনা বের করা ছাড়াও পেরু প্র্যাকটিক্যাল এ্যাকশনের কর্মীরা গ্রামীণ উদ্যোক্তাদের একটি নেটওয়ার্কের সঙ্গে কাজ করে। ঐ উদ্যোক্তারা স্ব-নিযুক্ত সম্প্রসারণ কর্মী, যারা দূরবর্তী গ্রামে বিভিন্ন কমিউনিটিতে যেয়ে কৃষকদের সহায়তা করে যেন কৃষকদের জীবনজীবিকার মানোন্নয়ন নিশ্চিত হয়।

ডাকার, সেনেগালে মেরি অ্যালেন কর্তৃক পরিচালিত অফিসটি আমাদের নতুন অফিসগুলোর মধ্যে অন্যতম। ২০১৪ সালে এই অফিস খোলার পর থেকে আমরা এবং আমাদের সহযোগী প্রতিষ্ঠান প্র্যাকটিক্যাল এ্যাকশন কনসালটিং একসঙ্গে বিভিন্ন অংশীদার বাড়ানো এবং কাজের পোর্টফোলিও নির্মাণ করে যাচ্ছি। আমাদের কাজের ফোকাস হচ্ছে সকলের জন্য জ্বালানির সহজলভ্যকরা এবং কৃষিজ্ঞান সম্পর্কিত। আমরা পশ্চিম আফ্রিকাতে অবস্থিত পৃথিবীর দরিদ্র দেশগুলোর কয়েকটিতে ফ্রাঙ্কোফোনের উপর মনোযোগ দিচ্ছি।

মোবাইল টেলিফোনি: এবং ভয়েস-ভিত্তিক জ্ঞান বিনিময়ে মেরির কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

Senegal1

২০১৪ সাল পর্যন্ত প্র্যাকটিক্যাল এ্যাকশন কলম্বোতে নিজস্ব অফিস পরিচালনা করে আসছিল। যেহেতু শ্রীলংকায় আমাদের নতুন কাজগুলো নেওয়া বন্ধ করা হয়েছে তাই ধীরে ধীরে একটি স্থানীয় এনজিও– Janathakshan এর কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। এই এনজিওটি এখন তাদের নিজস্ব প্র্যাকটিক্যাল এ্যানসারসে্র সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যেখানে উপকারভোগীরা প্রযুক্তি সর্ম্পকে জিজ্ঞাসা করে এবং উপযুক্ত প্রযুক্তির ব্যবহার বিষয়ক পরামর্শ পেচ্ছে। এই সেবাটি দ্বারা হাজার হাজার প্রযুক্তি-জিজ্ঞাসার উত্তর প্রদান করা হচ্ছে যার সিংহভাগই আসে এর ফেসবুক পাতা থেকে, তাছাড়া তামিল এবং সিংহলি ভাষায় প্রযুক্তি-জিজ্ঞাসার উত্তরসহ বিভিন্ন উপকরণ একটি ওয়েবসাইটে সংরক্ষিত হচ্ছে।  

প্র্যাকটিক্যাল এ্যাকশন-এর সঙ্গে জড়িত অংশীদাররা উত্তরাধিকারসুত্রে এখন Janathaskhan-এর অংশীদার। সরকারী সাহয্য প্রাপ্ত Vidatha রিসোর্স সেন্টার, চেম্বার অব কমার্স অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট সেন্টারও এর অর্ন্তভুক্ত।Janathakshan পরামর্শ সেবা প্রদান ছাড়াও কনসালটেন্সি সেবা প্রদান করে, এমনকি যারা প্রযুক্তিসেবা কাজে লাগিয়েছেন তাদেরকে খুঁজে পেতেও সহায়তা করে।

                                                    Sri Lanka1               Sri Lanka2

বিশ্বে সুদানের মতো দেশ অনেক কমই আছে ষেখানে জ্ঞান বিনিময় করা খুবই কঠিন। আবার এটাও ঠিক সেখানে জ্ঞানের বিশেষ প্রয়োজনও রয়েছে।

নারী উন্নয়ন সমিতি : জ্ঞান বিনিময়ের ক্ষেত্রে সুদানের কাসালা এলাকায় নারী উন্নয়ন সমিতির সঙ্গে কাজ করা হচ্ছে। এই গ্রুপটিকে চিহ্নিত করার কারণ হচ্ছে তারা স্থানীয় কমিউনিটি এবং অর্থনীতির পরিবর্তনে বেশ কার্যকর ভূমিকা রাখছে। আমরা তাদেরকে বিভিন্ন প্রযু্ক্তি জিজ্ঞাসা এবং প্রযুক্তিগত তথ্য সরবরাহ করতে পেরে আনন্দিত।  

                                                          Sudan1                  Sudan2

সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা কর্মসূচি :  প্র্যাকটিক্যাল এ্যাকশন দারফুরে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা কর্মসূচি নামে একটি যুগান্তকারী কাজ করেছে। প্রকল্পটি দ্বারা একটি নির্দিষ্ট জলাধারের সবটুকু পানির যথাযথ ব্যবহার এবং যারা যৌথ উদ্যোগে এই অত্যল্প সম্পদ সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে আগ্রহী তাদেরকে একত্রিতকরণ করা হয়। যেখানে এই অভিজ্ঞতার পুনরাবৃত্তি ঘটানো যাবে এমন অন্যান্য জলাধার ব্যবহারকারীদের এই প্রকল্পের শিখন প্রদান করা হয়। প্রকল্পটি শুরু হয় ২০১৪ সালের জুলাই মাসে। তাই ভবিষ্যতে এ সম্পর্কে আরো তথ্য প্রদান করার অবকাশ রয়েছে।

কমিউনিটি ভিত্তিক রেডিও :   নীল নদ প্রদেশে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ কমিউনিটি ভিত্তিক রেডিও ব্যবহার করে বিভিন্ন উন্নয়ন বিষয়ক তথ্য গ্রামীণ সম্প্রদায়ের সুবিধার জন্য প্রদান করে আসছে।  

গ্রামীণ জীবিকায়নের উপর জিম্বাবুয়ের হারারেতে  আমাদের বেশ কয়েকটি প্রকল্প পরিচালানা করা হয়েছে।

পডকাস্টিং :  সবচেয়ে উদ্ভাবনী কাজটি হচ্ছে পডকাস্টিংয়ের ব্যবহার বা ডিজিটাল সম্প্রসারণ। সরকারি সংস্থা Agritex-এর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা হচ্ছে, যারা বিভিন্ন কৃষিচর্চা প্রচার করে থাকে। এই সরকারি সেবা দরিদ্র সম্প্রদায়ের দরিদ্র কৃষকদের চাহিদা পূরণে পুরোপুরি সক্ষম নয়। তাই প্র্যাকটিক্যাল এ্যানসারস্ সরকারি সম্প্রসারণ সেবা কৃষকদের কাছে দ্রুত পোঁছে দিতে একটি উপায় হিসেবে পডকাস্টিং সেবা চালু করেছে। স্থানীয় ভাষা এবং উপভাষায় MP3 ফরমেটে কৃষি মন্ত্রণালয়ে কর্মরতদের সম্প্রসারণ বার্তা রেকর্ড করে। জ্ঞানকর্মীরা ঐ বার্তাগুলো মাঠপর্যায়ে নিয়ে যান এবং সেখানে সেগুলো শোনানোর পাশাপাশি আলোচনা করার ব্যবস্থা গ্রহণ করেন। এভাবে আলোচনার মাধ্যমে আরো জিজ্ঞাসা সংগ্রহ করে মন্ত্রণালয় বিশেষজ্ঞদের কাছে প্রদান করা হয়। mp3 প্লেয়ারগুলো কমিউনিটিতে রেখে দেয়া যেতে পারে যাতে করে কমিউনিটির লোকজন ঐ উপদেশ বার্তাগুলো বার বার শুনতে পারেন।  স্থানীয় কৃষকদের  ইতিবাচক প্রভাব সম্পর্কে আরো জানতে ক্লিক করুন এখানে

এই পডকাস্টিং পদ্ধতিটি The Technical Centre for Agricultural and Rural Cooperation (CTA) কর্তৃক শীর্ষ ২০টি ক্ষুদ্র কৃষক সহায়তার একটি হিসেবে পরিগণিত হয়েছে। সেইসঙ্গে অতিরিক্ত তহবিল হিসাবে এই উন্নয়ন অর্থাৎ জিম্বাবুয়েতে আমাদের পডকাস্টিং কাজ CTA-এর দ্বারা আফ্রিকান, ক্যারিবিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৭৯টি দেশে ছড়িয়ে দেয়া হবে।

প্র্যাকটিক্যাল এ্যাকশন শুধু কৃষি কাজেই পডকাস্টিং পদ্ধতি ব্যবহার করছে না বরং পানি ও পয়োব্যবস্থাপনা এবং বৃহত্তর খাদ্য নিরাপত্তা কাজেও এটি ব্যবহৃত হচ্ছে। আমাদের ভিশন হচ্ছে স্থানীয় ভাষায় বিভিন্ন তথ্যের একটি ব্যাপক সংগ্রহস্থল তৈরি করা যাতে উন্নয়নকর্মীরা তাদের কমিউনিটিতে প্রয়োজনীয় তথ্য খুঁজে নিয়ে ছড়িয়ে দিতে পারে। অতি সম্প্রতি আমরা অফলাইনেও কাজ করবে এমন একটি অ্যাপ্লিকেশন তৈরির চেষ্টা চালাচ্ছি যা মোবাইল ফোন বা ট্যাবলেট এর মাধ্যমে উপকারভোগীরা তাদের প্রয়োজনীয় সব অডিও ভিডিও সহজেই দেখতে পারবে।

                                                                      Zim2

মাতুপো গবেষণা সংস্থা :   জিম্বাবুয়েভিত্তিক মাতুপো গবেষণা সংস্থার সঙ্গে প্র্যাকটিক্যাল এ্যানসারস্ খুব ভাল সম্পর্ক স্থাপন করেছে। কৃষকরা যাতে সত্যিকারভাবে উপকৃত হতে পারে এরূপ যুগান্তকারী প্রাতিষ্ঠানিক গবেষণা তারা করে থাকে। কিন্তু অনেক তথ্যাদি কৃষকদের জন্য অনধিগম্য তাই প্র্যাকটিক্যাল এ্যাকশন এগুলোকে অডিও ও ভিডিওতে রূপান্তর করে কৃষকদের কাছে বোধগম্য ও সহজ্যপ্রাপ্য করে তুলছে।  

জিম্বাবুয়ে অফিস সম্বন্ধে ইংরেজি ভাষায় পড়তে এখানে ক্লিক করুন এবং জিম্বাবুয়ের জন্য তৈরিকৃত জ্ঞান উপকরণ ইংরেজি ভাষায় পেতে এখানে ক্লিক করুন।

 

আপনার মতামত